বৃত্তি ও প্রবৃত্তি

ভাষার গতি অতি বিচিত্র। শব্দের মানে কখনও ব্যাপ্ত হয়, কখনও সংকীর্ণ। একেকটা শব্দের মানে আমূল পাল্টে যায়, অনেক সময় সম্পূর্ণ বিপরীতধর্মী। উপসর্গ-অনুসর্গ যোগে একই শব্দকে নানা অর্থে রাঙানো যায়; শব্দের সঙ্গে শব্দ জুড়ে ভিন্ন অর্থের যৌগশব্দ তৈরি হয়। আবার সংস্কৃত ভেঙে যে সব আধুনিক ভাষা তৈরি হয়েছে, সেখানে পৌঁছে শব্দের রূপান্তর ও অর্থান্তর ঘটে। আজকের ওয়েব লগ পোস্ট সংস্কৃত ও বাংলা বিষয়ক, কিন্তু বৃত্তিতেই সীমিত। 

অভিধানের নির্দেশ, বৃৎ মানে স্থিতি, বিদ্যমানতা, ঘূর্ণন। বৃত্তি কিন্তু স্ত্রীলিঙ্গ, বৃৎ+তি, অস্যার্থ: স্থিতি, বিদ্যমানতা, ঘূর্ণন তো বটেই, অধিকন্তু ক্রিয়া, আচরণ, জীবিকা। ক্রিয়া অবধি সহজবোধ্য কিন্তু তা থেকে আচরণ ও জীবিকা কি করে এলো তার উত্তর প্রাচীনতার কুজ্ঝটিকায় বৃত

আঠেরো বছর বয়স অবধি আমার ক্রিয়া ছিল ছাত্রবৃত্তি, তারপর চাকুরিবৃত্তি করে ক্ষুন্নিবৃত্তি ((ক্ষুৎ+নিবৃত্তি) করতে হয়েছে দীর্ঘকাল, তারও পরে উঞ্ছবৃত্তি করেছি কয়েক বছর, ইদানীং অকর্মাবৃত্তি আমার সকর্মক ক্রিয়া। এই শেষ বৃত্তিটা আমার প্রবৃত্তির সঙ্গে খাপ খায়; জীবিকার জন্য কিছু না করাটা, ইংরেজি মতে ভ্যাগাবন্ডবৃত্তি। আমার আগের বৃত্তিগুলোর সঙ্গে অবশ্য অকর্মাবৃত্তি জড়িয়ে ছিল লোকচক্ষুর অগোচরে, লোকে বুঝতেই পারত না “আমার অঙ্গে অঙ্গে কে বাজায় বাঁশি!” ছাত্রবয়সে আমার স্লোগান ছিল (সজ্ঞান কুম্ভীলনের দোষ সিংখুড়োর গল্প  প্রণেতা স্বর্গত বিমল দত্ত মশাই মারফৎ স্বয়ং রবীন্দ্রনাথ মাপ করবেন)

“পড়িয়া করিব পাস, সে আমার নয়,

অনন্ত ফাঁকির মাঝে হাইমার্ক্সময়

লভিব পাসের স্বাদ!”

কর্মজীবনের প্রথম দিকে জ্ঞানের আকর বিদ্বজ্জন এবং তাঁদের লেখা কেতাব-প্রবন্ধ পড়ে কার্যোদ্ধার করতাম, এবং শেষের দিকে সহকর্মীদের ঘাড়ে বন্দুক রেখে টার্গেট প্র্যাকটিস। কিন্তু আমার আরেকটা প্রবৃত্তিও ছিল; সুপ্ত হয়ে ছিল বহুদিন, এখন নেই-কাজ-তো-খই-ভাজের নিয়মে মাথা চাড়া দিয়ে উঠেছে দেখ-না-দেখ। তা হলো সাহিত্যপ্রীতি, নাই বা থাকলো নিজের সৃজন ক্ষমতা।

মানুষের জীবনে যদি একাধিক প্রেম থাকতে পারে (আমি মাতৃপ্রেম, ভ্রাতৃ-ঐ, দেশ-ঐ, প্রকৃতি-ঐয়ের কথা অবশ্যই বলছিনা), একাধিক প্রবৃত্তি কেন থাকবে না? প্রেমও তো প্রবৃত্তিই! তাই ক্ষুন্নিবৃত্তির জন্য আমি স্বাভাবিক প্রবৃত্তি বিসর্জন দিয়েছি, এমন কথা কেউ বলতে পারবেন না।

জনান্তিকে বলে রাখি, এখনও আমার সেই সুপ্ত প্রবৃত্তিনিবৃত্তি হয় নি!

My other blogsites are <jonakiblog.wordpress.com> in Bangla and <aniruddhasen.wordpress.com> mostly in English

Advertisements

2 thoughts on “বৃত্তি ও প্রবৃত্তি

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s